পেটের চর্বি কমানোর সহজ ৪ উপায়

অনলাইন ডেস্ক – পেটে জমা মেদ নিয়ে চিন্তিত অনেকেই। অনেক কসরত করে দেহের অন্যান্য অংশের চর্বি ঝড়ছে বটে কিন্তু দেখা ‌যাচ্ছে পেট থেকে নামছে না মেদ।

দেহের চর্বি দ্রুত ঝড়িয়ে ফেলার তেমন কোনও সহজ রাস্তা নেই। ‌এর জন্য যেসব পদ্ধতি রয়েছে বলে দাবি করা হয় তা বহুক্ষেত্রে শরীরের ক্ষতিই করে। তবে কোন ঝুঁকিতে না গিয়ে নিচের চারটি পদ্ধতি ফলো করে দেখুন কী হয়-

১। খাওয়ার সময়ে মনঃসং‌যোগ-

খাওয়ার সময়ে ফোন বা ল্যাপটপে আটকে না থেকে খাবারে মন দিন। এতে কাজ হবে। এমনটাই বলছেন পর্তুগিজ গবেষকরা। বলা হচ্ছে এতে খাওয়া হয় অনেক ধীরে। দেখা গেছে টিভির সামনে বসে খেলে ওজন বেড়ে ‌যায়।

২। খেতে হবে ফাইবার‌যুক্ত খাবার-

ফাইবার‌যুক্ত খাবার খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে বা ওজন কমে। একটি গবেষণায় দেখা ‌যাচ্ছে, প্রতি দশ গ্রাম ফাইবার‌যুক্ত খাবারের জন্য ফ্যাট কমে ৩.৭ শতাংশ।

৩। স্ট্রেস কমাতে হবে-

স্ট্রেস থাকলে দেহে কর্টিজল ক্ষরণ বাড়ে। এটিকে বলা হয় স্ট্রেস হরমোন। এই হরমোন দেহে বেশি থাকলে পেটে চর্বি জমে বেশি। কর্টিজল ক্ষরণ হলে চিনি জাতীয় খাবার খাওয়ার প্রবণতা বাড়ে। আর ওই জাতীয় খাবার খেলে ওজনও বাড়ে।

৪। মিষ্টি পানীয় এড়িয়ে চলুন-

এই ধরনের পানীয় বেশি খেলে দেহে ফ্যাট জমা হয় বেশি। এতে লিভারেও চর্বি জমার সম্ভাবনা তৈরি হয়। আর পেট ও নিম্নাঙ্গে চর্বি তো জমেই। ফলে এসব এড়িয়ে চলাই ভালো। হতে পারে এতেই কমবে আপনার পেটের চর্বি।

পালংনিউজ টুয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।