ফেসবুক প্রোফাইলকে সুরক্ষিত রাখার ১০টি উপায়

নিজের ফেসবুক আইডি-র নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন? ভয় পাবেন না। কীভাবে নিজের ফেসবুক প্রোফাইলকে হ্যাক হওয়ার হাত থেকে বাঁচাবেন, জেনে নিন সে সম্পর্কে কিছু তথ্য। যেটা মেনে চললে আপনি হয়তোবা অনেক ঝামেলা এবং বিপদ থেকে বেঁচে যেতে পারেন। নিজে সুরক্ষিত থাকুন। অন্যকেও সুরক্ষিত রাখার জন্য সাহায্য করুন।

১. খুব ব্যক্তিগত তথ্য ফেসবুকে দেবেন না। আপনার বাড়ির ঠিকানা, মোবাইল বা বাড়ির ল্যান্ডলাইন নম্বর, আপনার জন্ম তারিখ ফেসবুকে না দেওয়াই ভালো।

২. বাড়ির ছোট ছেলেমেয়েদের ছবি ফেসবুকে দেওয়ার আগে সতর্ক থাকুন। পাবলিক নয়, শুধুমাত্র বন্ধুরাই যেন সেই ছবি দেখতে পায় এমনভাবে প্রাইভেসি সেভ করুন।

৩. কখনই ভাববেন না আপনার ফেসবুক প্রোফাইল শুধুমাত্র আপনিই দেখছেন। বিশ্বজুড়ে হাজারো মানুষ, সব শ্রেণির মানুষের কাছে আপনার প্রোফাইল নানান তথ্য বিতরণ করছে। আপনার পোস্ট চলে যাচ্ছে এমন অনেক মানুষের কাছে যাদের হয়তো আপনি চেনেনও না। তাই সবসময় কি করছেন, কোথায় যাচ্ছেন-জাতীয় তথ্য ফেসবুকে না দেওয়ায় বুদ্ধিমানের কাজ। গুগল-এর মতো সার্চ ইঞ্জিনে শুধু আপনার নাম টাইপ করলেই ফেসবুকের মাধ্যমে আম দুনিয়ার কাছে আপনার যাবতীয় তথ্য ফাঁস হয়ে যাবে।

৪. কোনো অচেনা প্রোফাইল থেকে পাওয়া ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যকসেপ্ট করবেন না। আপনি হয়তো জানেনও না যে আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছে সে আসলে কে? শুধুমাত্র সুন্দরী মেয়ে বা মিষ্টি দেখতে কোনো ছেলের ছবি প্রোফাইল পিকচারে দেখে রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করলে বোকামি করবেন। আজকাল অনেক দুষ্কৃতীও ফেসবুকে প্রোফাইল বানিয়ে আপনার ব্যক্তিগত তথ্য জানার চেষ্টা করছে অবিরাম। কাউকে বদনাম করতেও ব্যবহার করা হচ্ছে ফেসবুক।

৫. বাড়িতে বা অফিসে নিজের কম্পিউটারে ফেসবুক প্রোফাইল খুলে রেখে কোথাও যাবেন না। অবশ্যই লগ আউট করে তবেই নিজের সিস্টেম ছেড়ে উঠবেন। আপনারই কোনো সহকর্মী আপনার অ্যাকাউন্টকে নানা কু-কাজে ব্যবহার করতে পারে যা আপনি জানতেও পারবেন না।

৬. বাড়ির বা অফিসের কম্পিউটারকে সবসময় অ্যান্টি ভাইরাস দিয়ে স্ক্যান করান। অ্যান্টি ভাইরাস আপডেট করুন।

৭. ফেসবুক একটি সোশ্যাল মিডিয়া। আপনাকে জীবনের যাবতীয় তথ্য ফেসবুকে না দিলেও চলবে। আপনার দুধের দাঁত কবে ভাঙল বা আপনার প্রেমিকা কোনো অন্য ছেলের সঙ্গে ঘুরে বেড়াচ্ছে আপনাকে না জানিয়ে- এইজাতীয় পোস্ট না দেওয়া উচিৎ।

৮. ছেলেমেয়েদের বয়স অন্তত ১৩ না হলে ফেসবুক প্রোফাইল না খোলাই ভালো।

৯. ‘বাড়িতে একা রয়েছি’-জাতীয় পোস্ট করবেন না কখনই।

১০. নিজের মোবাইলসহ অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইসকে সিকিওর রাখুন। নিজের মোবাইল ফোন অন্যের হাতে দেবেন না। ফেসবুকে লগ ইন করে যেকোনো অ্যাপস ব্যবহার করার পর অবশ্যই লগ আউট করবেন।

তথ্য ও ছবি : ইন্টারনেট

পালংনিউজ টুয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।